Saturday, October 22, 2016

অনলাইনে পেমেন্ট করা কি নিরাপদ ?

একটু সচেতনার অভাবে অনেকেই অনলাইনে পেমেন্ট করা ঝুঁকিপূর্ণ মনে করেন। কিন্তু বাস্তব চিত্র একদমই উল্টো। নগত অর্থ লেনদেন থেকে হাজার গুণ নিরাপদ লেনদেনর মাধ্যম হল এই “অনলাইন পেমেন্ট”।
প্রথমত, এখন পর্যন্ত অনেকেই মনে করেন শুধু মাত্র ক্রেডিট কার্ড দিয়েই অনলাইনে পেমেন্ট করা যায়, কিন্তু বাস্তবতা হল আপনি যেকোন ব্যাংকের ভিসা, মাস্টার কিংবা আমেরিকান একপ্রেস ডেবিট কার্ড দিয়েও অনলাইনে পেমেন্ট করতে পারবেন। জীহ্যাঁ, শুধু মাত্র ক্রেডিট কার্ড নয়, যেকোন ডেবিট কার্ড দিয়েও অনলাইনে পেমেন্ট করা যায় তবে অনলাইনে পেমেন্ট করার আগে অবশ্যই জেনে নিতে হবে আপনার কার্ডটি অনলাইনে লেনদেন করার জন্য একটিভেট আছে কিনা। কিছু কিছু ব্যাংকের কার্ড, অনলাইনে পেমেন্ট করার জন্য আলাদা ভাবে একটিভেট করার প্রয়োজন হয় না। যেমন, ডাচ বাংলা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার, এনারবি ব্যাংক ইত্যাদি। এই ব্যাংক গুলোর ইস্যু করা সব ধরনের কার্ড দিয়ে সরাসরি অনলাইনে পেমেন্ট করা যায়। উক্ত ব্যাংক গুলো ছাড়াও অন্যান্য ব্যাংকের কার্ড দিয়েও অনলাইনে লেনদেন করা যায়, তবে এক্ষেত্রে অবশ্যই ইস্যুয়ার ব্যাংকের সাথে যোগাযোগ করে আপনার কার্ডটি অনলাইনে লেনদেন করার জন্য একটিভেট করে নিতে হবে(ইস্যুয়ার ব্যাংক হল সেই ব্যাংক যার ইস্যু করা কার্ডটি আপনি অনলাইনে লেনদেন করার জন্য ব্যবহার করতে যাচ্ছেন)
কোন ওয়েবসাইট থেকে পণ্য কিনে অনলাইনে কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধ করার ক্ষেত্রে লেনদেনটি সবসময় ব্যাংকের মাধ্যমে সম্পাদিত হয়। একটু ভালো ভাবে খেয়াল করলেই দেখবেন আপনি যে পেজটিতে কার্ড নাম্বার টাইপ করছেন সেটি আসলে ব্যাংকেরই একটি পেইজ। মূলত কার্ডের মাধ্যমে পেমেন্ট করে আপনি যা করছেন সেটা হল, আপনি আপনার নিজের ব্যাংক অ্যাকাউন্ট থেকেই বিক্রেতাকে পণ্যের মূল্য পরিশোধ করছেন এবং যেহেতু লেনদেনটি সরাসরি ব্যাংকের মাধ্যমে সম্পাদিত হচ্ছে তাই এটি ১০০ ভাগ নিরাপদ।
বিভিন্ন দোকান কিংবা শোরুমে আমরা যে POS মেশিন দেখি , অনলাইন পেমেন্ট সিস্টেমটিও প্রায় একই ভাবে কাজ করে। পেমেন্ট গেটওয়ে কোম্পানি গুলো মূলত একটা হাব হিসেবে কাজ করে, অর্থাৎ একটি নির্দিষ্ট পেইজে সকল ধরনের পেমেন্ট মডিউল একত্রে সংযুক্ত করে যাতে করে একজন ক্রেতা একটি মাত্র পেজের মাধ্যমেই বিভিন্ন ব্যাংক,ইন্টারনেট ব্যাংকিং কিংবা মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে পণ্যের মূল্য পরিশোধ করতে পারে।
অনলাইনে লেনদেন করা যায় এমন কার্ড গুলো সাধারনত 3D Secured হয়, অর্থাৎ প্রতিবার লেনদেন করার সময় OTP (one time password) জেনারেট হয় OTP হল সেই কোড নাম্বার যা কিনা অনলাইনে লেনদেন করার সময় গ্রাহক তার মোবাইলে এসএমএসের মাধ্যমে পেয়ে থাকেন এবং শুধু মাত্র OTP দিলেই আপনার লেনদেনটি সম্পাদিত হবে অর্থাৎ শুধু মাত্র আপনি ছাড়া অন্য কেউ কোন ভাবেই আপনার কার্ডটি ব্যবহার করে অনলাইনে লেনদেন করতে পারবে না এমন কি কেউ যদি আপনার কার্ড নাম্বার কিংবা CVP কোডটিও জেনে যায় তারপরও এসএসএমের মাধ্যমে আপনার মোবাইল ফোনে যাওয়া OTP ছাড়া কোন ভাবেই লেনদেন করতে পারবেনা।
একটা বিষয় নিয়ে অনেকেই দুশ্চিন্তায় পড়ে যান উদাহারন স্বরূপ বলা যায়, স্ট্যান্ডার্ড চার্টার এর ভিসা কার্ড দিয়ে পেমেন্ট করতে গিয়ে দেখলেন যে সিটি/ব্রাক/ইবিএল বা ডাচ বাংলা ব্যাংক পেইজে পেমেন্ট করতে বলা হচ্ছে। এক্ষেত্রে দুশ্চিন্তার কোন কারন নেই কারন এই পেইজে যেকোন ব্যাংকের ভিসা কার্ড থেকে পেমেন্ট করা যায়। অনলাইন লেনদেনর সর্বশেষ আপডেট হল ,
বর্তমানে EMI এর মাধ্যমে বিভিন্ন ই-কমার্স সাইট থেকে পণ্য কেনা যায়। কিন্তু এই ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে শুধু মাত্র ক্রেডিট কার্ড ব্যবহার করেই EMI সুবিধায় পণ্য কেনা যায়। ডেবিট কার্ড এর জন্য EMI সুবিধা প্রযোজ্য নয়।
আরেকটি কথাটি না বললেই না, তা হল প্রোডাক্ট সিলেক্ট করার পর পেমেন্ট গেটওয়ে পেইজ থেকে কার্ড নাম্বার দেয়া, OTP দেয়া ইত্যাদি স্টেপ গুলো একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই সম্পন্ন করতে হয়, অধিকাংশ ক্ষেত্রে এই টাইম লিমিট হল ২০ মিনিট। অর্থাৎ এই সময়ের মধ্যেই আপনার লেনদেনটি সম্পন্ন করতে হবে নতুবা সেশনটি এক্সপায়ার্ড হয়ে যাবে এবং পুনরায় , সেই স্টেপ গুলো ফলো করতে হবে। অধিকাংশ ক্ষেত্রেই এমন পরিস্থিতিতে কার্ড হোল্ডার মনে করেন ই-কমার্স সাইটটিতে সমস্যা এবং ই-কমার্স সাইটের ইনচার্জ মনে করেন পেমেন্ট গেটওয়েতে সমস্যা। কিন্তু সমস্যা আসলে কোথাওইনা, কারন নির্ধারিত সময়ের মধ্যে পেমেন্ট প্রসেস কমপ্লিট করে ফেললে এরকম কোন সমস্যার সৃষ্টি হয় না।
শেষ কথা হল, অনলাইন লেনদেন, ব্যাংকের মাধ্যমে করা লেনদেনের মতই নিরাপদ এবং POS মেশিন যেভাবে কাজ করে অনলাইন লেনদেন প্রসেসটা অনেকটা একই ভাবেই কাজ করে। নিশ্চিন্তে অনলাইনে কেনাকাটা করুন এবং ই-কমার্সকে এগিয়ে নিতে সচেতনতা তৈরি করুন।

1 comment:

  1. বেশ ভাল হয়েছে তবে চারজিং এর হিসাবটা আশা করছি পরের পোষ্টে এবং সংযোগ করতে হবে অনলাইন পেমেন্ট এ্যাকটিভেশন লিংক সার্ভিস প্রদানকারী ব্যাংক সমুহের।আমার সম্পর্কে বিস্তারিত নীচের লিংকে- https://badhanpbn.blogspot.com/p/who-am-i.html?m=1

    ReplyDelete