Sunday, July 13, 2014

***** ই-কমার্স এর জন্য কিছু মার্কেটিং টিপস *****

·         আপনার সাইট মার্কেটিং করলে ভিজিটর আসবে এটাই স্বাভাবিক , কিন্তু ভিজিটর আসলেই যে আপনি সেলস পাবেন এমনটা ভাবা ঠিক না। বাংলালিঙ্ক কিংবা গ্রামীণ ফোনের টিভি অ্যাড গুলো নিশ্চয় দেখেছেন এবং হয়তো আপনার ভালোও লেগেছে কিন্তু এই ভালো লাগা থেকে কি আপনি আপনার পুরনো সিম কার্ডটি পরিবর্তন করে বাংলালিঙ্ক বা গ্রামীণ সংযোগ ব্যাবহার করছেন ? আপনি আপনারন সিম কার্ডটি শুধু মাত্র তখনই পরিবর্তন করবেন যখন কিনা প্রয়োজন অনুভব করবেন।

·         মার্কেটিং প্ল্যানটি ধাপে ধাপে সাজিয়ে নিন।
যেমনঃ আপনার মার্কেটিং অবজেক্টিভ কি? সাইটের পরিচিতি বাড়ানো , নাকি পণ্য সেল করা নাকি নিজস্ব ব্র্যান্ড ইমেজ তৈরি করা ।এই অবজেক্টিভ অর্জন করতে হলে আপনার কি ধরণের প্রোমোশন প্রয়োজন, এই প্রোমোশন এর জন্য কি পরিমাণ বাজেট প্রয়োজন ইত্যাদি।

·         ভিজিটর এঙ্গেজমেন্ট
কনটেন্ট হল একটা সাইটের প্রাণ । আপনার প্রোডাক্ট এমন ভাবে উপস্থাপন করুণ যাতে করে ভিজিটর সেটি দেখতে আগ্রহী বোধ করে। অনলাইন পণ্য বিক্রির সবচেয়ে বড় সুবিধা হল আপনার সম্ভাব্য ক্রেতা যদি পণ্যর বিজ্ঞাপন দেখে একবার পছন্দ করে ফেলেন তাহলে সেল মোটামুটি নিশ্চিত হওয়া যায়।

·         রিপিট ভিজিটর নিশ্চিত করুণ।
মনে রাখবেন মার্কেটিং করলে ভিজিটর পেয়ে যাবেন কিন্তু এই ভিজিটর পুনরায় কেন আপনার সাইট ভিজিট করবে সে কথা মাথায় রেখে সাইটে নিয়মিত নতুনত্ব আনার চেষ্টা করুণ। যেমন, সেটা হতে পারে পণ্যের ভিন্নতা কিংবা সপ্তাহে যেকোনো একদিন বিশেষ মূল্য ছাড় ইত্যাদি। তাতে করে ভিজিটর আপনার সাইটের প্রতি আগ্রহী হয়ে উঠবে এবং নিয়মিত সাইট ভিজিট করবে। 

No comments:

Post a Comment