Thursday, May 1, 2014

প্রথম আলো কিংবা বিডিনিউজ২৪.কম এর মত জনপ্রিয় নিউজ পোর্টাল গুলো কেন ভিজিটর হারাচ্ছে ?


অনেকেই মনে করছেন অনলাইন নিউজ পোর্টাল এর ব্যাবসা মানেই খুব লাভ জনক কোন কিছু।প্রচুর নিউজ সাইট হয়েছে ঠিকই, কিন্তু আপনি নিজেই চিন্তা করে দেখুন ৩০ সেকেন্ড সময়ের এর মধ্যে কয়টার সাইটের নাম বলতে পারবেন। যত দূর আমি দেখেছি যেই নিউজটা প্রথমে বড় কোন পোর্টাল এ পাবলিশ হয় তার কিছুক্ষণ পরই অন্যান্য ছোট খাটো নিউজ পোর্টাল গুলোতে তা কপি-পেস্ট বা সামান্য পরিবর্তন করে পাবলিশ হয়। 

০২-০৫-২০১৪ তে প্রথম আলোতে পাবলিশ হওয়া নিউজ  



এক ঘণ্টা পর সেই নিউজটিই প্রকাশ করল অন্য একটি অনলাইন নিউজ পোর্টাল 



ছোট খাট নিউজ পোর্টাল মার্কেটিং এর জন্য অদ্ভুত এক পন্থা বেছে নিয়েছে হয়তো বা অনেকেই ইদানীং লক্ষ্য করেছেন। একটা সময় নিউজ মানেই ছিল প্রতিদিন ভোঁর পর্যন্ত অপেক্ষা করা, সেটা খবরের কাগজ হোক কিংবা অনলাইন পোর্টাল । এক সময় নিউজ পোর্টাল গুলো ২৪ ঘণ্টা আপডেট দেয়া শুরু করল, যা নতুন করে ভিজিটর কে আকৃষ্ট করার জন্য যথেষ্ট ছিল । সেই সময়টাতেই অনলাইন পোর্টাল গুলতে ভিজিটর বেড়ে যায়। কিছু দিন পর শুরু নতুন ট্রেন্ড শুরু হলো, যে আপডেটেড নিউজ ফেসবুক এ শেয়ার করতে হবে। নিউজ পোর্টাল গুলো রীতিমতো প্রতিযোগিতায় নেমে পড়লো কার নিউজ সবার আগে ফেসবুক এ শেয়ার হবে। শুধু তাই নয় এরা সম্ভবত চেষ্টাও করেছে একে অন্যের সার্ভার হ্যাঁক করতে। যার ফলাফল অত্তান্ত গুরুত্বপূর্ণ মুহূর্তে নাম করা নিউজ পোর্টাল এর সার্ভার ডাউন এবং সেই সুযোগে অন্যদের অর্জন অতিরিক্ত কিছু ভিজিটর। আর ওয়েবসাইটে ভিজিটর বাড়ালে সুফল কি এটা আপনি অবশ্যই বেশ ভালো করেই বুঝতে পারছেন। ভিজিটর বেড়ে যাওয়া মানেই অনেক বেশী মূল্যের কমার্শিয়াল অ্যাড এর স্লট বিক্রি হওয়া (অনলাইন নিউজ পোর্টাল এর এটাই মূল বিজনেস)।  ঠিক এই মুহূর্তেই অনেকেই আকৃষ্ট হলো নতুন নতুন নিউজ পোর্টাল খোলার ব্যাবসায়। যাদের  (রাজনিতিবিদ/ ব্যাবসায়ী ) বেশ শক্ত লিঙ্কআপ এবং পরিচিতি আছে ,তারা কোন রকম মার্কেটিং বা প্রমোশন না করেই নিজস্ব নিউজ পোর্টাল দিয়ে খুব ভালো ব্যাবসা করে ফেলেছেন। আর তা দেখে অনুপ্রাণিত হয়েছেন নতুন উদ্যোক্তারা , এদের মধ্যে কেউ কেউ হয়তো ধরেই নিয়েছেন অনলাইন নিউজ পোর্টাল মানেই লাখ লাখ টাকার ব্যাবসা, কিন্তু তারা কখনই ফোকাস করেননি এই ব্যাবসাটি আসলে কি ভাবে হয়, একটা ওয়েব পোর্টাল খুলে রাখলেই কি লাখ টাকার অ্যাড পাওয়া সম্ভব...। আর যদি অ্যাড নাই পান তবে আপনার ব্যাবসা কোথায় ? অনলাইন নিউজ পোর্টাল এর টার্গেট কাস্টোমার ইন্টারনেট বাবহারকারী আর সবচেয়ে বেশী সংখ্যক ইন্টারনেট ব্যাবহারকারী এই মুহূর্তে শুধু ফেইসবুকেই পাওয়া সম্ভব। এই চিন্তা মাথায় রেখে নিউজ পোর্টাল গুলো ফেইসবুক এ নিউজ পোস্ট দেয় । নিউজটি যদি ইন্টারেস্ট গ্রো করানোর মত হয় তাহলে আপনি অবশ্যই আপনি সেটায় ক্লিক করবেন , সেটা যেই নিউজ পোর্টালই হোক না কেন। এই স্ট্যাটেজি কম বেশী সব নিউজ পোর্টাল গুলোই করছে ।  মূল কথা হলো অধিকাংশ সময়, খবর জানার জন্য আপনি এখন আর বিশেষ কোন ওয়েব সাইটে ভিজিট করছেন না বরং ফেসবুক এ শেয়ারকৃত যে খবরটির হেডলাইন আপনার ভালো লাগছে তাতে ক্লিক করেই আপনি কোন একটা ওয়েব সাইটে প্রবেশ করছেন। কোন কোন ক্ষেত্রে আপনি নিজের অজান্তেই অপরিচিত ওয়েব পোর্টালও প্রবেশ করছেন তাও শুধু মাত্র খবরের হেড লাইনের প্রতি আগ্রহী হয়েই। যার দরুন পরিচিত নিউজ পোর্টাল গুলো তাদের ভিজিটর হারাচ্ছে। ব্যাপারটা অনেকটা এমন যে, আগে ইন্টারনেট ভিজিটর ছিল ১০০ জন আর তাদের জন্য নিউজ পোর্টাল ছিল ৪ টা এবং মার্কেটে এতো বেশী প্রতিযোগিতা ছিল না। কিন্তু এখন ইন্টারনেট ভিজিটর ৫০০ জন আর নিউজ পোর্টাল আছে ১০০টা এবং মার্কেট অসম্ভব রকম প্রতিযোগিতা মূলক।যে যেভাবে পারছে ভিজিটরকে নিজের দিকে টানছে। যার কারণে ইন্টারনেট বাবহারকারি বাড়লেও নিউজ পোর্টাল গুলো ভিজিটর ধরে রাখতে পারছে না । কারণ নিউজ পোর্টাল গুলো তাদের পোর্টাল এ কি নিউজ দিল সেটা এখন আর আপনি দেখছেন না , বরং ফেসবুক এ শেয়ারকৃত যে নিউজটির হেডলাইন আপনার কাছে ভালো লাগছে আপনি সেটাতেই ক্লিক করছেন।  

   

No comments:

Post a Comment