Thursday, May 1, 2014

ভিজিটর হারাচ্ছে দেশের জনপ্রিয় ওয়েব সাইট গুলো

খুব বড় ধরণের পরিকল্পনা আছে বলেই বিজনেস, মার্কেটিং এবং ই-কমার্স নিয়ে আমার এতো বেশী মাতামাতি। বলতে পারেন অনলাইন নির্ভর বিজনেস নিয়ে মোটামুটি গবেষণা শুরু করে দিয়েছি। কিন্তু তার ফল স্বরূপ যে তথ্যটি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি তা মোটেও আনন্দের নয়। জনপ্রিয় ওয়েব পোর্টাল এবং বিভিন্ন ওয়েবসাইট থেকে আশঙ্খা জনক ভাবে ভিজিটর কমছে । আর অনলাইন নিউজ পোর্টাল গুলোর যে অবস্থা তাতে করে এই ব্যাবসায় গতানুগতিক ভাবে না এগোনই ভালো।

২০১৩ - ২০১৪ সালে বিভিন্ন ওয়েব সাইটে ভিজিটর এর অবস্থা 

২০১২ - ২০১৩ সালে বিভিন্ন ওয়েব সাইটে ভিজিটর এর অবস্থা 




এটা ২০১২ - ২০১৩ রিডিং যদিও ওই সময়টাতে সব ওয়েবসাইটের রিডিং নেয়ার প্রয়োজন হয় নি। শুধু মাত্র ক্লাসিফাইড সাইট গুলোর তথ্য সংগ্রহ করেছিলাম। প্রথম আলোর মত নিউজ পোর্টাল এ যখন অ্যাড ওয়ার্ড এর অ্যাড দিচ্ছে তখন তো ধারণা করাই যেতে পারে যে এই সেক্টরে বড় ধরণের কোন সমস্যা হচ্ছে । কারণ যেখানে আজকে গুগল এর অ্যাড শো করছে এক সময় সেটা সম্ভবত ২-২.৫ লক্ষ টাকার স্লট ছিল।


পাঠকের মন্তব্যঃ 
আপনার রিসার্চ নিয়ে প্রশ্ন তুলছি না। বরং আপনার সাথে বলছি যে জনপ্রিয় সাইট গুলার ভিজিটর আসলেই কমছে। কিন্তু এর পিছনে বেশ কিছু কারণ আছে। সংক্ষেপে ব্যাখ্যা করি। আপনার লিষ্ট ধরেই নামি। প্রথম তিনটা নিউজ সাইট। এদের ক্লিক কমবার কারণ হচ্ছে নতুন নতুন প্রচুর নিউজ সাইট হয়েছে। যারা লাগাতার তাদের পোষ্ট ফেসবুক সহ সব খানে শেয়ার করছে। যার ফলে একবার কেউ একটা নিউজ পড়ে ফেললে আর ঐ নিউজ পড়তে অন্য সাইটে ঢুকছে না। যার ফলে তাদের ভিজিটর কমছে, যদিও আসলে পুরো দেশের ভিজিটর বেড়েছে বহুগুনে। আবার বিডিনিউজ এবং বাংলানিউজ তাদের অন্ধ লেখালেখির কারণে প্রচুর মানুষের কাছ থেকে দূরে সরে গেছে। কাল্পনিক পোষ্টের এক আড্ডা খানা হচ্ছে বাংলা নিউজ। এবং তাদের পিছিয়ে পড়বার যথেষ্ট কারণ আছে। তাই বলে এতটা কমেছে জানতাম না।

দ্বিতীয়ত আছে টেকটিউনস। সম্প্রতি কালে টেকটিউনস তাদের ছ্যাচড়া নিতির কারণে প্রচুর ভাল ভাল ব্লগারকে বের করে দিয়েছে। বা এমন কিছু করেছে যাতে ভাল ব্লগাররা সাইটে না থাকে। তারা জোর দিয়েছে তাদের ভিজিটর সংখ্যা এবং পোষ্ট সংখ্যা বাড়াতে, কিন্তু কোয়ালিটিতে নেমে গেছে। এবং এর ধারাবাহিকতায় অনেক ভাল ব্লগারই ঐখান থেকে চলে এসে নিজের সাইট খুলেছে। অন্য কারও উদাহরণ উদাহরণ না, আমার উদাহরণ দেই। আগে আমার সারাদিন টেকটিউনস খোলা থাকত। কিন্তু এখন টিটি আমাকে টাকা দিলেও আমি ঐখানে যাব না। কারণ তারা আমাকে তাদের সাইট ছাড়তে বাধ্য করেছে। টাকা দিয়ে মার্কেটিং করলে ওদের সমস্যা নাই। কিন্তু কেউ যদি ৩০০০ ওয়ার্ডের একটি তথ্য বহুল পোষ্ট দিয়ে নিচে একটি লিংক দেয়, তাহলে ওরা লেখককে কোন কারণ ছাড়াই ব্যান করে। আবার লিংক যদি বিদেশী সাইটের হয়, তাইলে আবার কিছু বলে না। এটা ওদের ভিজিটর কমবার কারণ।

সেলবাজার এবং বিক্রয়েরও দশা একই। ওএলএক্সের কারণে দুইটাই এখন পিছিয়ে যাচ্ছে। আর ক্লিক বিডি যে এখনও এত ভিজিটর পায় তাই অবাক করা বিষয়। কারণ ওদের এখনতো মার্কেটেই দেখি না।



তবে দেশে নতুন ভিজিটর বাড়ছে প্রতিনিয়ত। তাই ভিজিটর এই হারে না কমে আরও বাড়বার কথা ছিল।


লেখকের বক্তব্যঃ 
নিউজ পোর্টাল এর ব্যাপারটার সাথে পুরোপুরি একমত হতে পারছি না ।কিন্তু টেকটিউনস এর ব্যাপারে আপনার সাথে একমত, কারণ আমি এই একই কারণে টেকটিউনস থেকে দূরে সরে গিয়েছি। সেলবাজার এবং বিক্রয়.কম এর যে ব্যাপারটা বললেন সেটার সাথে একদমই একমত হতে পারছি না। আমার অভিজ্ঞতা যা বলে তা হলো, সেলবাজার এখন মৃত প্রায়, যার প্রধান কারণ অন্ধের মত বিক্রয়.কম কে কপি করা। বিক্রয়.কম এর সাইট OLX থেকে ইউজার ফ্রেন্ডলি। সবচেয়ে মজার ব্যাপার হলো OLX মোটামুটি সব অ্যাড সেলবাজার আর বিক্রয়.কম থেকে নিজেদের সাইটে ডাটা এন্ট্রি দেয়। বিক্রয়.কম এ কোন অ্যাড পোস্ট করে দেখতে পারেন তার দু-এক দিনের মধ্যেই OLX থেকে ফোন দিয়ে আপনার অ্যাডটা OLX এ কপি করার পারমিশোন চাইবে। এতো মার্কেটিং এর পরও OLX এর বর্তমান ভিজিটর ৫৫,০৮৩ যেখানে সেলবাজার এর ভিজিটর ৬৬,২৩৩ এবং বিক্রয়.কম এর ১,১২,৫৬৭ ।

পাঠকের মন্তব্যঃ 
তাহলে প্রতিদিন যে ভিজিটর বাড়ছে, তারা যাচ্ছে কই? নাকি মানুষ এই ধরণের সাইটে ঢোকা বন্ধ করে দিচ্ছে? সেটা অবশ্য বিশ্বাসযোগ্য না।

লেখকের বক্তব্যঃ 
না, মানুষ অবশ্যই এই ধরণের সাইটে ঢোকা বন্ধা করে দিচ্ছে না। কিন্তু বিক্রয়.কম যতই মার্কেটিং করুক , আমি বা আপনি ততোক্ষণ সাইট ভিজিট করবোনা যতক্ষণ কোন দরকার না হয়। সোজা কথায় যখন কোন কিছু কেনা অথবা বিক্রয় করার দরকার না হবে, তখন কিন্তু এই সাইটে সাধারণত কেউ ভিজিট করবে না। কিন্তু ফেইসবুক এর কথা চিন্তা করুন, কারণে অকারনে মোটামুটি সবাই ব্যাবহার করছে। এবং নিউজ পড়া থেকে শুরু করে ক্রয়-বিক্রয় (ক্লাসিফাইড) করার কাজটি অনায়াসে হচ্ছে ফেসবুক এ। ফেসবুক এর "Buy & Sell (Bangladesh Edition)-Official (TM)" গ্রুপটি নিশ্চয় দেখেছেন। ৩০,৯৪৩ জন মেম্বারের বিশাল এই গ্রুপটিতে প্রতি নিয়ত অ্যাড পোস্ট হচ্ছে। সোজা কথা মানুষ ফেসবুক এ বসেই সব কিছু করার সুযোগ পাচ্ছে। ভিজিটর অবশ্যই বাড়ছে এবং সেটা ফেইসবুক এ কারণ এই ফেসবুক থেকে মোটামুটি সব কিছু করার সুযোগ মানুষ পাচ্ছে। অনেকটা সুপার সপের সাথে তুলনা করতে পারেন। এক ছাদের নিছে সব পাই বলেই তো আমরা সুপার সপ এ যাই। ভিজিটর দেখার জন্য website.informer ব্যাবহার করতে পারেন। তাতে করে আপনি নিজেই দেখতে পারবেন কোন সাইটের কি অবস্থা। ধন্যবাদ , ভালো থাকবেন।

No comments:

Post a Comment